ড. আব্দুল কারীম যাইদান

অনুবাদক: মুহাম্মাদ বুরহানুদ্দীন

সম্পাদক: ড. আবু বকর মুহাম্মাদ যাকারিয়া

২৫. ইসলামী শরী‘আতে শাস্তি বিভিন্ন দিক দিয়ে কয়েক প্রকারে বিভক্ত।

প্রথম প্রকার: শাস্তির মৌলিকত্ব। এদিক দিয়ে শাস্তি তিন প্রকার। মৌলিক শাস্তি, আনুষাঙ্গিক শাস্তি ও সম্পূরক শাস্তি (تبعية، أصلية ও تكميلية) অপরাধের জন্য শরী‘আত নির্ধারিত শাস্তিকে বলে মৌলিক শাস্তি (عقوبة أصلية)। যেমন, চুরির জন্য হাত কর্তন করা। মৌলিক শাস্তি প্রয়োগে শর‘ঈ বাধা থাকলে বিকল্প যে শাস্তি দেওয়া হয় তাকে বলে বদলিয়া (بدلية) যেমন, চুরির শাস্তিতে হাত কর্তনের শর্ত পূরণ না থাকলে তাকে তা‘যীর শাস্তি দেওয়া। মৌলিক শাস্তির হুকুমের সাথে অপরাধির ওপর আরও যেসব শাস্তি অনায়াসে এসে পড়ে সেগুলোকে বলে আনুষাঙ্গিক শাস্তি (عقوبة تبعية)। যেমন, হত্যাকারীর ওপর মৃত্যুদণ্ডের হুকুম জারি হলে সে মিরাছ থেকে বঞ্চিত হয়। সম্পূরক শাস্তির (عقوبة تكميلية) উদাহরণ, যেমন চোরের হাত কর্তনের পর নির্দিষ্ট সময় পর্যন্ত কর্তিত হাত তার কাধে ঝুলিয়ে রাখা।

২৬. দ্বিতীয় প্রকার: শাস্তির পরিমাণ। এ দিক দিয়ে শাস্তি দু প্রকার। নির্ধারিত ও অনির্ধারিত। নির্ধারিত শাস্তির ধরন ও পরিমাণ শরী‘আত নির্ধারণ করে দিয়েছে। এর বাইরে ফয়সালা দেওয়ার ইখতিয়ার বিচারকের নেই। যেমন, (অবিবাহিতের) ব্যভিচারের শাস্তিতে বেত্রাঘাত। অনির্ধারিত শাস্তির ধরণ নির্ধারণের পর এর পরিমাণ নির্ধারণের ইখতিয়ার শরী‘আত বিজ্ঞ বিচারকের ওপর ছেড়ে দিয়েছে। যেমন, তা‘যীরের শাস্তি।

২৭. তৃতীয় প্রকার: শাস্তি প্রয়োগের ক্ষেত্র। অপরাধীর যে স্থানে শাস্তি পতিত হয় তা কয়েক প্রকার থেকে পারে। যেমন,

এক. শারীরিক শাস্তি: অপরাধীর দেহে এ শাস্তি পতিত হয়। যেমন বেত্রাঘাত।

দুই. মানসিক শাস্তি যা অপরাধীর অন্তরে পীড়া ও যাতনা সৃষ্টি করে। যেমন, ভীতি প্রদর্শন করা।

তিন. আর্থিক শাস্তি যা অপরাধীর অর্থ-সম্পদের ওপর আরোপ করা হয়। যেমন দিয়ত।

চার. অপরাধীর স্বাধীনতার ওপর নিয়ন্ত্রন আরোপ। যেমন জেল, কারাদণ্ড।

২৮. চতুর্থ প্রকার: শাস্তির ধরণ। অপরাধের বিচারে যেসব শাস্তি আরোপ হয়ে থাকে তা তিন প্রকার। হুদুদ, কিসাস ও দিয়াত এবং তা‘যীর। প্রথম প্রকার হুদুরের আওতাভুক্ত অপরাধের জন্য নির্ধারিত। যেমন, ব্যভিচার ও চুরি। দ্বিতীয় প্রকার কিসাস ও দিয়াতের অপরাধের জন্য নির্দিষ্ট। যেমন, হত্যা ও যখম এবং তৃতীয় প্রকার তা‘যীরের অপরাধের জন্য প্রবর্তিত। যেমন, সুদ খাওয়া। কাফফারার শাস্তিকেও শেষোক্ত দুই প্রকারের সাথে যুক্ত করা যায়। কেননা কোনো কোনো তা‘যীর এবং কিসাস ও দিয়াতের অপরাধের ক্ষেত্রে এ শাস্তি আরোপ করা হয়। কাফফারার শাস্তি ব্যতীত অন্যান্য শাস্তি প্রসঙ্গে আমরা এখানে নিম্নোক্ত কয়েকটি অনুচ্ছেদে আলোচনা করব। প্রথম অনুচ্ছেদে হুদুদ, দ্বিতীয় অনুচ্ছেদে কিসাস ও দিয়াত এবং তৃতীয় অনুচ্ছেদে তা‘যীর। কারণ শাস্তির মধ্যে এগুলোই গুরুত্বপূর্ণ।